ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • শনিবার   ১৫ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ৩১ ১৪২৭

  • || ২৫ জ্বিলহজ্জ ১৪৪১

দৈনিক কিশোরগঞ্জ
৪০

৯ মিনিটের জন্য অন্ধকারে ভারত

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৬ এপ্রিল ২০২০  

রোববার রাত ৯টায় ঘরের আলো নিভিয়ে ৯ মিনিটের জন্য মোমবাতি জ্বালানোর ডাক দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। করোনাভাইরাসের অন্ধকার থেকে ভারতকে আলোর পথে নিতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি।
এর আগে শুক্রবার সকালে জাতির উদ্দেশে দেয়া এক ভিডিও বার্তায় এই আবেদন করেন তিনি। আজ সকালে সেই কথা পুনরায় মনে করিয়ে দেন মোদি।

টুইট পোস্টে লিখেন, ‘রাত ৯টা ৯ মিনিট। মনোবল বাড়াতে পারস্পরিক সৌহার্দ ছড়িয়ে দিন।’ একই কথা লিখেছেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও।

মোদি বলেছিলেন, ‘রোববার দয়া করে বাড়ির আলো বন্ধ রাখুন। মোমবাতি জ্বালান। ৯ মিনিট ধরে বাড়ির ব্যালকনি থেকে টর্চ বা মোবাইলের আলো জ্বালান।’

এদিকে মোমবাতি জ্বালানোর সময় সামাজিক দূরত্ব বজায় রাখার কথাও মনে করিয়ে দিয়েছেন তিনি। বলেছেন, করোনাভাইরাসের শৃঙ্খল ভেঙে বের হওয়ার একটাই উপায়, সামাজিক দূরত্ব মেনে চলা। আপনাদের কাছে আরো একটি প্রার্থনা আছে। এই ইভেন্ট চলাকালীন জটলা করবেন না। প্রত্যেকে নিজের বাড়ির দরজা, জানলা বা ব্যালকনিতে দ্বীপ জ্বালাবেন। সোশ্যাল ডিসট্যানসিং-এর লক্ষ্মণরেখা মেনে চলবেন।

লকডাউনে ধৈর্যের উদাহরণ রাখার জন্য প্রধানমন্ত্রী মোদি বলেন, লকডাউনে আমরা একা নই। দেশের ১৩০ কোটি জনগণের মিলিত শক্তি সেখানে রয়েছে। সামাজিক দূরত্ব মেনে চলাটা খুবই জরুরি। কখনওই অকারণে আমরা রাস্তায় বের হবো না।

রাত ৯টায় চ্যালেঞ্জের আওতার বাইরে থাকছে হাসপাতাল, থানাসহ অন্যান্য জরুরী পরিষেবাগুলো। পাওয়ার সিস্টেম অপারেশন কর্পোরেশন লিমিটেড জানিয়েছে, ২-৪ মিনিটের জন্য দেশের আলো বন্ধ করে দিলে বিদ্যুতের খরচ এক ধাক্কায় ১২-১৩ জিগাওয়াট কমে যাবে।

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর