ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • শুক্রবার   ১০ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৬ ১৪২৭

  • || ১৯ জ্বিলকদ ১৪৪১

দৈনিক কিশোরগঞ্জ
৪৮

হাড় ক্ষয়ের জন্য দায়ী চার খাবার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৯ এপ্রিল ২০২০  

অনেকেই হাড় ক্ষয়ের সমস্যায় ভুগে থাকেন। একটা বয়স পর এই সমস্যা আরো বেড়ে যায়। শরীরের হাড় কিছু কিছু কারণে ক্ষয় হতে থাকে। অস্টিওপোরোসিস হাড়ের রোগের মধ্যে অন্যতম। এই রোগে আক্রান্তদের হাড় ধীরে ধীরে ক্ষয়ে যেতে থাকে।
এমন কিছু খাবার আছে যা হাড় ক্ষয়ের জন্য দায়ী। যা অনেকেই জানেন না। চলুন জেনে নেয়া যাক এমন চারটি খাবার সম্পর্কে যা শরীরের হাড় ক্ষয়ের জন্য দায়ী-

> অতিরিক্ত লবণাক্ত খাবার মানব শরীরের হাড়কে দুর্বল করে দেয়। লবণ অর্থাৎ সোডিয়াম ক্লোরাইড দেহ থেকে ক্যালসিয়াম বের করে দেয়। ফলে হাড় ক্ষয় হয়। খাবারে সঙ্গে বাড়তি লবণ খাওয়া ছাড়াও ফাস্ট ফুড, কাঁচা খাবার, সালাদ কিংবা চিপসে মেশানো লবণ আপনার হাড়ের জন্য মারাত্মক হয়ে উঠতে পারে।

> একটু ভরপেট খাওয়া হলেই অনেকেই সফট ড্রিংকস বা কোমল পানীয় পান করে থাকেন। জেনে রাখুন, এই কোমল পানীয় প্রতিনিয়ত হাড় ক্ষয় করে চলেছে। এই সমস্ত কোমল পানীয়ে থাকা ফসফরিক এসিড মানুষের প্রাকৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে দেহের ক্যালসিয়াম দূর করে দেয়। আর ধীরে ধীরে হাড় ক্ষয় হতে থাকে।

> অনেকেরই চা পানের নেশা থাকে। দিনে এক-দুই কাপ চা শরীরের জন্য তেমন ক্ষতিকর কিছু নয়, বরং উপকারী। এর বেশি হলেই শরীরে অধিক মাত্রায় ক্যাফেইন প্রবেশ করে। যা হাড়ের ক্ষয়ের জন্য দায়ী।

> অনেকেরই প্রতিদিনের খাবার তালিকায় মাংস থাকতেই হয়। মাংসে থাকা অতিরিক্ত প্রোটিন শরীরে থাকা ক্যালশিয়ামকে কাজ করতে বাধা দেয়। ফলে হাড়ে ক্যালশিয়ামের ঘাটতি তৈরি হয়। একসময় হাড় হয়ে পড়ে দুর্বল।

স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর