ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • শনিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১৬ ১৪২৬

  • || ০৫ রজব ১৪৪১

২১

হাতের লেখা দেখে যেভাবে মানুষের মন বুঝবেন

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০১৯  

বিজ্ঞান বলছে মানুষের চারিত্রিক বৈশিষ্ট্য বিচারে একটা বড় ভূমিকা পালন করে গ্রাফোলজি। গ্রাফোলজি হলো- হাতের লেখা বলে দেবে কোনো মানুষ চারিত্রিক দিক থেকে কঠিন নাকি নরম, মনোবল ক্ষীণ নাকি যথেষ্ট সবল; এসব আদ্যোপান্ত বলে দিতে পারে হাতের লেখার মাধ্যমে। বিজ্ঞানই বলছে এসব তথ্য। তাহলে আপনি কেমন সেটা জেনে নিন এখনই।

অক্ষরের আকার

যাদের লেখার অক্ষর ছোট হয়, তাদের যে কোনো বিষয়ে মনোযোগ খুব গভীর। মনে করা হয় তাদের জীবনে লক্ষ্য স্থির। পাশাপাশি, যাদের হাতের লেখার অক্ষর বড় হয়, তাদের ভাবনা-চিন্তার পরিসর বড়, এবং সৃজনশীল মনের অধিকারী হন।

চাপ প্রয়োগ

যারা খাতায় কলমের চাপ বেশি দিয়ে লেখেন, তারা তুলনামূলক আবেগপ্রবণ হন এবং খুব বেশি প্রতিক্রিয়াশীল হন। যারা হালকা চাপ দিয়ে লেখেন, তারা আবেগ দ্বারা পরিচালিত হন না বরং বাস্তবের মুখোমুখি হতে পারেন সহজে।

হেলানো লেখা

যারা কিছুটা বাঁদিক হেলিয়ে লেখেন, তারা একেবারেই বন্ধুত্বপূর্ণ নন, অন্তর্মুখী। যারা ডান দিক হেলিয়ে লেখেন তাঁরা শৈল্পিক। যারা সোজা লেখেন তারা সব কিছু যুক্তি দিয়েই বোঝাতে পছন্দ করেন এবং তারা সামঞ্জস্যপূর্ণ। তাদের আইকিউ খুব বেশি।

‘টি’ এর ক্রস

ইংরেজি অক্ষর টি লেখার সময় যারা ওপরের দিকে দাগ দেন, মনে করা হয় তারা উচ্চাকাঙ্ক্ষী এবং আত্মবিশ্বাসী। পাশাপাশি নিচের দিকে দাগ দেন যারা তাদের লক্ষ্য স্থির নয় এবং নিরাপত্তাহীনতায় ভোগেন।

‘আই’-এর ডট

আপনি কি আই-এর ওপরের ডট সম্পূর্ণ গোল করে দেন? তাহলে আপনার আচরণ শিশুসুলভ, আপনি অন্যদের তুলনায় অনেক বেশি শৈল্পিক। যারা শুধু ছোট একটি ডট দিয়েই ছেড়ে দেন, তারা সাজানো গোছানো জীবনযাপন পছন্দ করেন এবং জটিলতা, সমস্যা এসব ছাড়াই বাঁচতে ভালোবাসেন।

দৈনিক কিশোরগঞ্জ
দৈনিক কিশোরগঞ্জ
ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর