ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

শনিবার   ১৪ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৯ ১৪২৬   ১৬ রবিউস সানি ১৪৪১

৫২

সাফল্যের সঙ্গে কাজ করছে কমিউনিটি স্বাস্থ্যকর্মীরা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০১৯  

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহেদ মালেক বলেছেন, ১০০ বছরের বেশি সময় ধরে সাফল্যের সঙ্গে কাজ করছে কমিউনিটি স্বাস্থ্যকর্মীরা। স্বাস্থ্য, শিক্ষা, টিকাদান, জন্ম-মৃত্যু নিবন্ধন, মাতৃস্বাস্থ্য সেবা, সংক্রামক রোগে মৃত্যু লাঘবসহ সাধারণ স্বাস্থ্য সেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন তারা।

রোববার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে দ্বিতীয় আন্তর্জাতিক কমিউনিটি স্বাস্থ্যকর্মী সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য ‘সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা অর্জনে অসংক্রামক ব্যাধির নিয়ন্ত্রণ ও প্রতিরোধে কমিউনিটি স্বাস্থ্যকর্মীদের সম্ভাবনা।’

এ সময় মন্ত্রী বলেন, সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের গুরুত্ব বিবেচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাজেট দিয়েছেন। সফলতার সঙ্গে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এরই মধ্যে ভ্যাকসিন হিরো সম্মাননাও পেয়েছেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, কমিউনিটি স্বাস্থ্য সেবার পরিধি ও গুরুত্ব বাড়াতে হবে। প্রতিটি সাধারণ রোগে সেবা প্রদানে কমিউনিটি স্বাস্থ্যকর্মীদের আরো স্বয়ংসম্পূর্ণ করতে কাজ করা হচ্ছে।

দ্বিতীয় আন্তর্জাতিক কমিউনিটি স্বাস্থ্যকর্মী সম্মেলনের জন্য ৩৫টি দেশের প্রায় ৫০০ নীতি-নির্ধারক, স্বাস্থ্য পেশাজীবী, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, শিক্ষাবিদ, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং গবেষকরা নিবন্ধন করেছেন।

সম্মেলনে সর্বমোট ২৩২টি গবেষণা সারসংক্ষেপ (অ্যাবস্ট্র্যাক্ট) জমা পড়েছে, যার মধ্যে থেকে ১৪১টি মৌখিক ও পোস্টার উপস্থাপনার জন্য নির্বাচিত হয়েছে। স্বল্প ও মধ্যম আয়ের দেশ থেকে ২০ জন নবীন অংশগ্রহণকারী তাদের অ্যাবস্ট্র্যাক্টের গুণগত মানের ভিত্তিতে বৃত্তির জন্য মনোনীত হয়েছেন। ঢাকায় অনুষ্ঠিত এই সম্মেলনটি অংশগ্রহণকারীদের জন্য বিভিন্ন দেশের কমিউনিটি স্বাস্থ্যকর্মীদের কার্যক্রমের সাফল্য ও চ্যালেঞ্জসমূহ সম্পর্কে আলোচনা করার জন্য একটি অনন্য সুযোগ সৃষ্টি করেছে।

এ সম্মেলন কমিউনিটি স্বাস্থ্যকর্মীদের সহায়তায় গ্রামীণ জনগোষ্ঠী কিভাবে অসংক্রামক রোগের মোকাবিলা করতে পারে সেই উদ্দেশ্যে একটি কৌশলপত্র প্রণয়নের সুপারিশমালা উপস্থাপন করবে। এই উদ্যোগ সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহায়তা করবে।

উল্লেখ্য, ২০১৭ সালে উগান্ডার কাম্পালায় ‘প্রথম আন্তর্জাতিক কমিউনিটি স্বাস্থ্যকর্মী সম্মেলন’ অনুষ্ঠিত হয়।

দৈনিক কিশোরগঞ্জ
দৈনিক কিশোরগঞ্জ
এই বিভাগের আরো খবর