ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • শুক্রবার   ২৮ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১৬ ১৪২৬

  • || ০৪ রজব ১৪৪১

১৫২

সর্বনাশা যমুনায় নিঃস্ব ফিরোজা

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৬ জুলাই ২০১৯  

শেষ সম্বলটুকু হা‌রি‌য়ে দি‌শেহারা টাঙ্গাই‌লের ভূঞাপুর উপ‌জেলার কষ্টাপাড়া গ্রা‌মের ফি‌রোজা বেওয়া। স্বামীসহ দুই ছে‌লে ও দুই মে‌য়ে নি‌য়ে সংসার চল‌ছিল তার। স্বামী রোশন আলী ভ্যান চা‌লা‌তেন। কিন্তু ক‌য়েক মাস আগে স্বামী হৃদ‌রো‌গে আক্রান্ত হ‌য়ে মারা যান।

সংসা‌রের একমাত্র উপার্জনকারী স্বামীর শোক কাটতে না কাটতেই যমুনার করাল গ্রা‌সের স্বীকার হ‌য়েছেন ফি‌রোজা। ‌শেষ সম্বল হি‌সে‌বে বা‌ড়ির ৮ শতাংশ জায়গার ম‌ধ্যে একটি কু‌ড়ে ঘ‌র ছিল। সে ঘর‌টিও যমুনা নদীতে বিলীন হ‌য়ে গে‌ছে‌। বর্তমা‌নে কোথায় আশ্রয় নে‌বেন সে‌টিও জানা নেই তার।

ফিরোজা ছাড়াও উপ‌জেলার গো‌বিন্দাসী ইউপির কষ্টাপ‌াড়া, ভালকু‌টিয়া ও খানুরবা‌ড়ি এলাকায় তীব্র ভাঙ‌নে তিন শতা‌ধিক প‌রিবার তা‌দের ঘরবা‌ড়ি হা‌রি‌য়ে‌ছে। এছাড়া গাবসারা ও অজুর্না ইউপির বলরামপুর, তারাই, চর তারাই এলাকার ফসলি জ‌মি নদীতে বিলীন হ‌য়ে যা‌চ্ছে।

য‌দিও ভাঙন‌ রো‌ধে কোনো উদ্যোগ নেয়নি টাঙ্গাই‌লের পা‌নি উন্নয়ন বোর্ড। ত‌বে দেড় কি‌লো‌মিটার ভাঙনের ম‌ধ্যে ৭৫ মিটার এলাকায় ভাঙন‌ রো‌ধে ৫০ লাখ টাকার ব্যয়ে কাজ শুরু ক‌রে‌ছে।

পা‌নি উন্নয়ন বো‌র্ড কর্মকর্তা‌দের দাবি, ছোট ছোট আকা‌রে প্রকল্প পাস কর‌তে হ‌চ্ছে। কারণ বড় প্রকল্প দি‌লে সেগু‌লো পাস হয় না। তাই ভাঙন‌ রো‌ধে কাজ ধীরগ‌তি হ‌চ্ছে।

ভূঞাপুর ইউএনও ঝোটন চন্দ জানান, যমুনা নদীর গো‌বিন্দাসীর তিন গ্রা‌মে ভাঙন অব্যাহত র‌য়ে‌ছে। গৃহহীনদের তা‌লিকা তৈ‌রি করা হ‌চ্ছে। তা‌দের সহায়তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

টাঙ্গ‌াই‌লের পা‌নি উন্নয়ন বো‌র্ডের নির্বাহী প্রকৌশলী মো. সিরাজুল ইসলাম জানান, যমুনা নদীর ভূঞাপুর অং‌শে বিপদসীমার ১৫ সে‌ন্টি‌মিটার উপর দিয়ে পানি প্রবা‌হিত হ‌চ্ছে। ভাঙন‌ রো‌ধে জিও ব্যাগ ফেলা হচ্ছে। নতুন ক‌রে আরো ৭৫ মিটার এলাকায় জিও ব্যাগ ফেলা‌র কাজ শুরু হ‌বে।

দৈনিক কিশোরগঞ্জ
দৈনিক কিশোরগঞ্জ