ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • শনিবার   ০৮ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৪ ১৪২৭

  • || ১৮ জ্বিলহজ্জ ১৪৪১

দৈনিক কিশোরগঞ্জ
১১৪

শহীদ বুদ্ধিজীবীদের প্রতি চবি ভিসির শ্রদ্ধা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০১৯  

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে সকাল ৮টায় শ্রদ্ধা জানিয়েছেন ভিসি প্রফেসর ড. শিরীন আখতার। পরে তিনি বঙ্গবন্ধু চত্বরে শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন।  এসময় কালো ব্যাজ ধারন করে বুদ্ধিজীবী চত্বর থেকে শোক র‌্যালি বের হয়। 

সকাল ৯টায় বঙ্গবন্ধু চত্বরে অনুষ্ঠিত হয় ‘বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম শহীদ বুদ্ধিজীবীদের অবদান’ শীর্ষক আলাচনা সভা। এতে সভাপতিত্ব করেন ভিসি প্রফসর ড. শিরীণ আখতার।  
উপাচার্য বলেন, ইতিহাসের সবচেয়ে ঘৃণ্যতম, নৃশংস, নির্মম, ন্যাক্কারজনক ঘটনা হলো বুদ্ধিজীবী হত্যা। বুদ্ধিজীবীরা দেশের উনয়ন-অগ্রগতির পথ প্রদর্শক। পরাজয় নিশ্চিত জেনে স্বাধীনতার পরও যেন বাংলাদেশ বিশ্বে মাথা উঁচু করে দাঁড়াতে না পারে সেই নীল নকশা বাস্তবায়ন এবং দেশকে মেধাশূন্য করতে রাজাকার-আলবদরসহ এদেশীয় দোসরদের প্রত্যক্ষ সহযাগিতায় হায়নার দল এই নির্মম হত্যাকাণ্ড সংঘটিত করে। 

চবির রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) একে এম নুর আহমদের পরিচালনায় আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চবি কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী, চবি শিক্ষক সমিতির সহ-সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ সহিদ উল্যাহ ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. অঞ্জন কুমার চৌধুরী, সিনট সদস্য প্রফেসর বনু কুমার দত্ত, শহীদ আবদুর রব হলের প্রভোস্ট প্রফেসর ড. একে এম মাঈনুল হক মিয়াজী, সংগীত বিভাগর সভাপতি প্রফেসর সুকান্ত ভট্টাচার্য, অফিসার সমিতির সভাপতি এ কে এম মাহফুজুল হক, চবি ক্লাব (ক্যাম্পাস ও শহর)-এর পক্ষে সুলতানা সুকন্যা বাশার, বঙ্গবন্ধু পরিষদ, চবি-এর সাধারণ সম্পাদক মশিবুর রহমান, কর্মচারী সমিতির সভাপতি মো. আনোয়ার হোসেন ও কর্মচারী ইউনিয়নের সভাপতি মো. আবদুল হাই। 

শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর