ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • শনিবার   ১৫ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ৩১ ১৪২৭

  • || ২৫ জ্বিলহজ্জ ১৪৪১

দৈনিক কিশোরগঞ্জ
১১২

‘ফ্লেক্স পাই’

ভাঁজ করা স্ক্রিনের ফোন আনল রয়্যালি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৮ নভেম্বর ২০১৮  

ফোনের স্ক্রিন ভাঁজ করা নিয়ে গবেষণার অন্ত নেই। স্যামসাং, এলজি, হুয়াওয়ে সবাই আছে এই দৌড়ে। কে কার আগে স্ক্রিন ভাঁজ করা সম্ভব এমন ফোন বাজারে ছাড়বে।

এই প্রতিযোগিতায় সবার আগে নাম লিখিয়েছিল স্যামসাং। আগামী সপ্তাহে তাদের এই ফোন উন্মুক্ত করার কথা রয়েছে। এতদিন সবাই তাই স্যামসাং এর দিকেই তাকিয়ে ছিল।

কিন্তু সবাইকে তাক লাগিয়ে ভাঁজ করা যায় এমন স্ক্রিনের ফোন আনল রয়্যালি। একটি ভিডিওতে দেখা যায়, বাজারে আসতে যাওয়া তাদের এই ফোন ভাঁজ করা যায় অনেকটা পেপারব্যাক বইয়ের মতো। ফোনের স্ক্রিন সাইজও বেশ বড়। অনেকটা ট্যাবলেট সাইজের এই ফোন ভাঁজ করলে পেপারব্যাক বইয়ের মতো দেখায়। তবে ভাঁজ করার পর, উভয় দিকেই কাজ করা যায়। উপরের দিকে কিংবা নিচের দিকে একই রকম কাজ করা যায়। ভিডিওতে একটি গেমস খেলতে দেখা যায়। গেমসটি উভয় দিকেই খেলা যাচ্ছিল।

রয়্যালি কর্পোরেশনের এই ফোনের নাম ‘ফ্লেক্স পাই’। অক্টোবরের ৩১ তারিখ থেকে এই ফোনের ফরমায়েশ নেয়া শুরু হয়েছে। ডিসেম্বর নাগাদ গ্রাহকরা এই ফোন হাতে পাবেন বলে আশা করা হচ্ছে। ৮ জিবি র‍্যামের এই ফোনে এইট সিরিজের স্ন্যাপড্রাগন চিপসেট ব্যবহার করছে। ৭.৮ ইঞ্চি পর্দার ফোনে ২৫৬ জিবি ইন্টারনাল স্টোরেজ থাকবে। তাছাড়া ফোনটি রয়্যালির নিজস্ব উদ্ভাবন ‘আর ও’ চার্জিং সিস্টেম সমৃদ্ধ, যা সাধারণ চার্জিং এর তুলনায় ৪০% দ্রুত চার্জ করতে সক্ষম। এছাড়া ৩৮০০এমএএইচ ব্যাটারি যুক্ত থাকবে।

গিজমোচায়না নামের একটি প্রতিষ্ঠান জানায় এর দাম পরবে প্রায় ১২৯০ ডলার বা চিনা ৮,৯৯৯ ইয়েন। চাইনিজ প্রতিষ্ঠান রয়্যালি ভাঁজ করা পর্দার ডিভাইসের জন্য বিখ্যাত। ফোন ছাড়াও তারা ভাঁজ করা পর্দা নিয়ে কাজ করে থাকে।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর