ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

রোববার   ১৫ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩০ ১৪২৬   ১৭ রবিউস সানি ১৪৪১

পেঁপের টুটি ফ্রুটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০১৯  

আইস্ক্রিম বা যেকোনো মিষ্টি খাবার সাজাতে রঙিন টুটি ফ্রুটি ব্যবহার করা হয়। এছাড়া শুকনো ফল হিসেবে এটি ব্যবহার করা যায় ফ্রুট কেকে। খেতে পারেন কিসমিসের মতোও। এটি সাধারণত কাঁচা পেঁপে দিয়ে বানানো হয়। অনেকে একে পেঁপের মোরব্বাও বলে থাকে।

বাজারে খুব সহজলভ্য হলেও স্বাস্থ্যের নিশ্চয়তা পাওয়া যায় না। বাড়িতে কীভাবে সহজেই এই টুটি ফ্রুটি বানানো যায় সেটা ভেবেছেন হয়তো! তবে জেনে নিন টুটি ফ্রুটি তৈরির সহজ ও সঠিক পদ্ধতি-  

উপকরণ: কাঁচা পেঁপে ছোট টুকরা করে নেয়া ১ টি, চিনি ৩ কাপ, ভ্যানিলা এসেঞ্জ ১ চা চামচ ও পছন্দ মতো খাবারের রং ২ থেকে ৩ ফোঁটা। 

প্রণালী: পেঁপের টুকরাগুলো পানিতে আধা সেদ্ধ করুন। নামিয়ে পানি ঝরিয়ে রাখুন। প্যানে ৪ কাপ পানিতে চিনি মিশিয়ে জ্বাল করুন। চিনি গলে গেলে আধা  সেদ্ধ পেঁপের টুকরা দিয়ে দিন। কিছুক্ষণ রান্না করুন। পুরোপুরি সেদ্ধ হয়ে গেলে ভ্যানিলা এসেঞ্জ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। চুলা থেকে নামিয়ে সমান ভাগ করে আলাদা বাটিতে রাখুন। লাল, হলুদ বা সবুজ যেকোনো ফুড কালার দিয়ে মেশান। খবরের কাগজের উপর ছড়িয়ে সারা রাত এভাবেই রেখে দিন।  তিন রঙের টুটি ফ্রুটি একসঙ্গে মিশিয়ে নিন। কাঁচের মুখবন্ধ বয়ামে ছয় মাস পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন।   

দৈনিক কিশোরগঞ্জ
দৈনিক কিশোরগঞ্জ