ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • বুধবার   ১২ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৭ ১৪২৭

  • || ২২ জ্বিলহজ্জ ১৪৪১

দৈনিক কিশোরগঞ্জ
৪৮

পিছিয়ে গেল টোকিও অলিম্পিক

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৫ মার্চ ২০২০  

করোনাভাইরাস আতঙ্কে স্থবির পুরো বিশ্ব। বন্ধ হয়ে গেছে সকল খেলাধুলা। এর মাঝেও টোকিও অলিম্পিকের আয়োজন করতে চেয়েছিল আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি)। তবে প্রধানমন্ত্রী শিনজো আবের অনুরোধেই এক বছরের জন্য পিছিয়ে গেল টোকিও অলিম্পিক।  আইওসি জানিয়েছে, ২০২১ সালে টোকিওতে অনুষ্ঠিত হবে অলিম্পিক গেমস। এই প্রথমবারের মতো অলিম্পিক গেমস নির্ধারিত সূচি অনুযায়ী না হয়ে পেছাচ্ছে। যাতে বিপুল আর্থিক ক্ষতির সন্মুখীন হতে হচ্ছে জাপানকে।

জাপানের টোকিও শহরে চলতি বছর ২৪ জুলাইয়ে অলিম্পিক হওয়ার কথা ছিল। কিন্তু করোনা নিয়ে উদ্ভূত পরিস্থিতিতে অলিম্পিক আয়োজন নিয়ে আশঙ্কা দেখা দিয়েছিল।  কানাডা ও অস্ট্রেলিয়া দল পাঠাবে না বলে ঘোষণা দিয়ে ছিল।

এই পরিস্থিতিতে অলিম্পিক কমিটির প্রধান থমাস বেকের সঙ্গে বৈঠকে বসেন শিনজো আবে। 

আইওসি এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, অলিম্পিক ১ বছর পিছিয়ে দেয়ার আবেদন করেন জাপানের প্রধানমন্ত্রী। 

আর তাতেই সারা দিয়ে ১ বছরের জন্য পেছানো হয়ে অলিম্পিক।  টোকিও অলিম্পিক এবং প্যারাঅলিম্পিক আগামী গ্রীষ্ম পর্যন্ত স্থগিত করা হয়েছে। 

১২৪ বছরের ইতিহাসে এবারই প্রথমবারের মতো স্থগিত করা হলো অলিম্পিক গেমস। এর আগে বিশ্বযুদ্ধের কারণে ১৯১৬, ১৯৪০ এবং ১৯৪৪ সালের অলিম্পিক হয়নি।

বিশ্বব্যাপী প্রবল সমালোচনার মুখে পড়ার পরও অলিম্পিকের ভবিষ্যত নির্ধারণের জন্য চার সপ্তাহ সময় চেয়েছিল টোকিও অলিম্পিকের আয়োজক কমিটি। 

তবে শিনজো আবে জানিয়েছেন, অলিম্পিকের এবারের আসর এক বছর পিছিয়ে দেয়ার প্রস্তাবে শতভাগ সম্মতি দিয়েছেন বাচ।

বিশ্বজুড়ে চলা অব্যাহত সমালোচনার মাঝেও জাপান সরকার আর আর আইওসি বারবারই বলে আসছিল, গেমস যথাসময়ে ২৪ জুলাই শুরু হবে। সেটা যদি দর্শকশূন্য গ্যালারিতেও আয়োজন করতে হয়, তাই করা হবে! কারণ এরই মধ্যে দেশটির সরকার গেমস আয়োজনের পেছনে ১ হাজার ২০০ কোটি ডলার খরচ করে ফেলেছে।

এরপর গতকাল কানাডা ও অস্ট্রেলিয়া এবারের অলিম্পিকে অংশ না নেয়ার ঘোষণা দেয়ার পর টনক নড়ে জাপান সরকারের।

খেলা বিভাগের পাঠকপ্রিয় খবর