ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

রোববার   ১৫ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩০ ১৪২৬   ১৭ রবিউস সানি ১৪৪১

চেখেই দেখুন সুস্বাদু ‘ভাপা সর্ষে পটল’

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৯  

পটল দিয়ে কতো রকমের রান্নাই না করেন। কিন্তু ভিন্ন স্বাদের এই রেসিপিটি কি কখনো চেখে দেখেছেন? মজাদার আইটেমটি হচ্ছে ভাপা সর্ষে পটল।

যারা পটল খেতে একদমই পছন্দ করেন না, তারাও বেশ মজা করেই এই রেসিপিটি উপভোগ করবেন। পটল পুষ্টিগুণেও পরিপূর্ণ। তাই দেরি না করে চলুন তবে জেনে নেয়া যাক ভাপা সর্ষে পটল তৈরির রেসিপিটি-

উপকরণ: পটল ৬টি, সর্ষে বাটা আধা কাপ, কোরানো নারিকেল সিকি চা চামচ, লবণ পরিমাণ মতো, পোস্ত বাটা সিকি চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, কালোজিরা আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, সর্ষের তেল সিকি চা চামচ, কাঁচামরিচ ফালি করা ৫টি।

প্রণালী: প্রথমে পটলের খোসা ছিলে ২ পাশ কেটে নিন। তারপর পটলগুলো ৭ থেকে ৮ মিনিট সেদ্ধ করুন। সেদ্ধ হয়ে গেলে একটি পাত্রে পটলগুলো নিয়ে তাতে একে একে সর্ষে বাটা, পোস্ত বাটা, নারকেল কোরানো, হলুদ, মরিচ গুঁড়া, লবণ আর কালোজিরা নিয়ে ভালো করে মিশিয়ে নিন। ভালোভাবে মেখে নিয়ে ১৫ মিনিট রেখে দিন।

এবার একটি স্টিলের বক্সে মসলা সহ পটল ভরে নিন। তারপর এতে সর্ষের তেল এবং কাঁচামরিচ দিয়ে ঢেকে দিন। এবার একটি কড়াই বা বড় পাতিলে ২ কাপ পরিমাণ পানি নিতে ফুটাতে হবে।পানি ফুটানো হলে তাতে পটল ভর্তি স্টিলের বক্স দিন। ২০ মিনিট এভাবেই অল্প আঁচে ভাপে রান্না করুন।

হয়ে গেলে নামিয়ে গরম ভাত কিংবা খিচুড়ির সঙ্গে পরিবেশন করতে পারেন। খুব সহজেই অল্প সময়ে রান্না করুন এবং উপভোগ করুন মজাদার ভাপা সর্ষে পটল।

দৈনিক কিশোরগঞ্জ
দৈনিক কিশোরগঞ্জ