ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

শনিবার   ১৪ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৯ ১৪২৬   ১৬ রবিউস সানি ১৪৪১

চার কোম্পানী তৈরি করছে এক ল্যাপটপ

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৯  

প্রযুক্তি বিশ্বে সাম্প্রতিক সময়ে সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে পঞ্চম প্রজন্মের ইন্টারনেট বা ফাইভ-জি নিয়ে। বেশ কয়েকটি প্রতিষ্ঠান এরইমধ্যে ফাইভ-জি ফোন বাজারে এনেছে। এবার ফাইভ-জি সুবিধাযুক্ত ল্যাপটপ বাজারে আনার ঘোষণা দিয়েছে ডেল ও এইচপি।
নতুন এই চুক্তির মাধ্যমে ফাইভ-জি সুবিধাযুক্ত ল্যাপটপ বাজারে আনার তালিকায় প্রথমেই যুক্ত হলো বিশ্বের অন্যতম প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ডেল ও এইচপি। প্রসেসর নির্মাতা প্রতিষ্ঠান ইন্টেলের সহায়তায় তৈরি ল্যাপটপগুলোতে মিডিয়াটেক প্রযুক্তি থাকবে যেখানে ফাইভ-জি সাপোর্টেড মডেম ব্যবহার করা যাবে। মডেম তৈরিতে সহায়তা করবে মিডিয়াটেক।

বিশ্বের উন্নত দেশগুলোতে এরইমধ্যে ফাইভ-জি প্রযুক্তির জনপ্রিয়তা বেড়েছে। অনেক দেশে পরীক্ষামূলকভাবে চললেও ২০২১ সালের আগে খুব একটা এগোতে পারবে না কেউ। ফাইভ-জি প্রসারের সঙ্গে সঙ্গেই মানসম্মত ল্যাপটপ বাজারে আনতে এরইমধ্যে প্রস্তুত ডেল, এইচপি ও ইন্টেল। জানা গেছে, ২০২০ সালের মধ্যেই বাজারে আসবে এই ল্যাপটপ। 
প্রযুক্তি দুনিয়ার অন্য শীর্ষ প্রতিষ্ঠানগুলোও থেমে নেই। একই ধরনের পণ্য তৈরিতে কাজ করছে মাইক্রোসফটও। প্রতিষ্ঠানটি সারফেস প্রো -এক্স নামের একটি ল্যাপটপ উন্মুক্ত করেছে যা এআরএম ভিত্তিক প্রসেসর দিয়ে তৈরি। দীর্ঘ ব্যাটারি লাইফ সুবিধার পাশাপাশি এতে এলটিই প্রযুক্তির সংযোগ ব্যবহারসহ পাওয়া যাবে নানা সুবিধা।

দৈনিক কিশোরগঞ্জ
দৈনিক কিশোরগঞ্জ
এই বিভাগের আরো খবর