ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

সোমবার   ২০ জানুয়ারি ২০২০   মাঘ ৬ ১৪২৬   ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১

২১

গর্ভাবস্থায় ভুলেও এই কাজগুলো করবেন না

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০১৯  

গর্ভাবস্থায় নারীকে অনেক সতর্কভাবে চলতে হয়। খাওয়া-দাওয়া থেকে শুরু করে দৈনন্দিন কাজকর্ম সবেতেই নজর রাখা বাধ্যতামূলক। সামান্য অনিয়মে মা ও শিশু দু’জনের জীবনই ঝুঁকিতে পড়তে পারে। এজন্য কিছু ভুল রয়েছে যেগুলো গর্ভাবস্থায় এড়িয়ে চলতে হবে-

যেসব খাবার এড়িয়ে যাবেন
গর্ভাবস্থায় মুরগির মাংস, স্বাস্থ্যকর চর্বি (যেমন : বাদাম, চর্বি জাতীয় মাছ, জলপাইয়ের তেল ইত্যাদি), প্রচুর ফল ও সবজি খাওয়া কখনো এড়িয়ে যাবেন না। সুস্থ সন্তান জন্ম দিতে এ খাবারগুলো জরুরি। পাশাপাশি অবশ্যই এড়িয়ে যাবেন অর্ধসিদ্ধ মাছ বা মাংস, ধূমায়িত খাবার ও কাঁচা ডিম।

ক্যাফেইন
ক্যাফেইনের মধ্যে মূত্রবর্ধক উপাদান রয়েছে। অতিরিক্ত ক্যাফেইন জাতীয় খাবার রক্তচাপ, হৃদস্পন্দন বাড়ায় এবং পানিশূন্যতা তৈরি করে। ক্যাফেইন কেবল শরীরকে ক্ষতিগ্রস্ত করে না, এটি ভ্রূণকেও ক্ষতিগ্রস্ত করে।

প্রতিদিন ১৫০ থেকে ৩০০ মিলিগ্রাম ক্যাফেইনের বেশি গ্রহণ করবেন না। ক্যাফেইন কেবল চা-কফিতেই রয়েছে তা নয়, চকলেট, সোডা এমনকি কিছু ওষুধেও ক্যাফেইন পাওয়া যায়।

চিকিৎসকের চিকিৎসাপত্র ছাড়া ওষুধ নয়
কিছু ওষুধ গর্ভের শিশুর জন্য ক্ষতিকর হতে পারে। তাই কোনো ওষুধ বা সাপ্লিমেন্ট খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

দীর্ঘ সময় বসে বা দাঁড়িয়ে থাকা
গর্ভাবস্থায় একই অবস্থায় দীর্ঘক্ষণ থাকবেন না। নড়াচড়া করুন কিছুক্ষণ পরপরই। দীর্ঘক্ষণ বসে বা দাড়িয়ে থাকলে পা ফোলা ও শিরায় সমস্যা হতে পারে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

দৈনিক কিশোরগঞ্জ
দৈনিক কিশোরগঞ্জ