ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

শনিবার   ১৪ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৯ ১৪২৬   ১৬ রবিউস সানি ১৪৪১

১২২

কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর সিলেবাস যুগোপযোগী করা হবে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০১৯  

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, দক্ষিণ এশিয়ার যেকোনো দেশের চেয়ে বাংলাদেশের শিক্ষার্থীরা বেশি মেধাবী। এই মেধাবীদের ধরে রাখতে এবং নতুন নতুন মেধাবীদের আকৃষ্ট করতে উন্নত বিশ্বের সঙ্গে সামঞ্জস্য রেখে দেশের কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর সিলেবাস ও কারিকুলাম যুগোপযোগী করা প্রয়োজন।

সোমবার সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে দেশের কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্য এবং দফতর ও সংস্থার প্রধানদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, উচ্চতর শিক্ষাদান ও ডিগ্রী দেয়ার ক্ষেত্রে কৃষি শিক্ষার সর্বোচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সম্বলিত সিলেবাস প্রণয়ন এখন সময়ের দাবি। এছাড়া শিক্ষার্থীদের কমিউনিকেশন দক্ষতা বৃদ্ধি করতে হবে।  

তিনি বলেন, আমাদের কৃষিবিদদের যেন উচ্চতর ডিগ্রি নিতে বিদেশ যেতে না হয় সে ব্যবস্থা নিশ্চিত করতে হবে। উচ্চতর ডিগ্রির ক্ষেত্রে কোর্স ওয়ার্ক অত্যান্ত জরুরি। 

বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে পাস করে শিক্ষার্থীরা মাঠ পর্যায় কি ভূমিকা রাখছে এবং কি ভূমিকা রাখতে পারতো তা দেখতে হবে উল্লেখ করে কৃষিমন্ত্রী বলেন, আমাদের পুষ্টিকর খাদ্যের প্রথমেই আসে মাছের কথা। আর মাছের খাদ্য আসে কৃষি থেকেই। একটি অন্যটির সঙ্গে জড়িত; তেমনি কৃষি শিক্ষা ও কৃষি গবেষণাও।

কৃষি বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণার প্রতি অধিক গুরুত্ব দিতে হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, শিক্ষার মান যেন বিশ্বমানের হয় এজন্য সবাই একসঙ্গে কাজ করতে হবে।

দৈনিক কিশোরগঞ্জ
দৈনিক কিশোরগঞ্জ
এই বিভাগের আরো খবর