ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • বুধবার   ১৫ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ৩১ ১৪২৭

  • || ২৪ জ্বিলকদ ১৪৪১

দৈনিক কিশোরগঞ্জ
১৭৪

করোনা সংক্রমণ থেকে ফুসফুসকে বাঁচানোর চার উপায়

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৯ মার্চ ২০২০  

সারাবিশ্ব এখন করোনা আতঙ্কে। এর ছড়িয়ে পড়া ঠেকাতে অনেক দেশ এখন লকডাউনে। এরই মধ্যে সবাই নিশ্চয় জানে করোনাভাইরাস শ্বাসতন্ত্র এবং ফুসফুসে সংক্রমণ ঘটায়। এটি একজনের  মাধ্যমে অন্যজনের শরীরে ছড়ায়।
জীবাণুযুক্ত হাতে চোখ, নাক, মুখ স্পর্শ করলে করোনাভাইরাস শরীরে প্রবেশ করে। তাই করোনাভাইরাস প্রতিরোধে বিশেষজ্ঞদের নির্দেশনার পাশাপাশি আপনার ফুসফুসকে রক্ষা করতে পারেন এসব উপায়ে। এতে আপনার ফুসফুস শ্লেষ্মা তৈরি হলে তা দ্রুত সরিয়ে ফেলবে। জেনে নিন কি করবেন-

>এক চামচ মেথি বীজ নিয়ে চার থেকে পাঁচ মিনিট পানিতে সিদ্ধ করুন। এবার দিনে দুইবার এটি চায়ের মতো পান করুন। এটি আপনার শরীরে জমে থাকা জীবাণু, প্যাথোজেন, ব্যাকটিরিয়া দূর করবে। সেইসঙ্গে নতুন ভাবে সংক্রমণের হাত থেকে রক্ষা করে ফুসফুস ভালো রাখবে।

>নিয়মিত ব্যায়াম করুন। ফুসফুস ভালো রাখতে গভীর শ্বাস (ডিপ ব্রেথ) খুবই সহায়ক। এক্ষেত্রে জোরে নিঃশ্বাস নিন। কিছু সময় ধরে রেখে আস্তে আস্তে ছাড়ুন। এভাবে কয়েকবার করুন। এতে করে আপনার ফুসফুসে কোনো শ্লেষ্মা জমে থাকলে তা দ্রুত দূর হয়ে যাবে। 

>এছাড়াও আপনি লবণ পানিতে গার্গেল করতে পারেন। চুলায় হাঁড়িতে পানি এবং লবণ দিয়ে কিছুক্ষণ ফুটিয়ে নিন। হালকা গরম অবস্থায় এটি দিয়ে গার্গেল করুন। এই সহজ উপায়ে আপনার শ্বাসতন্ত্র এবং ফুসফুস শ্লেষ্মামুক্ত থাকবে।

>ফুসফুস সুস্থ রাখতে এবং করোনাভাইরাস সংক্রমণের হাত থেকে রক্ষা পেতে স্টিম নিতে পারেন। এজন্য বড় হাঁড়িতে ফুটানো পানি নিন। এবার তোয়ালে দিয়ে মাথা ঢেকে পানির বাষ্প নাকে নিন। এটি আপনার ফুসফুসকে সুস্থ ও কর্মক্ষম রাখতে সহায়তা করবে। 

সূত্র: টাইমসঅবইন্ডিয়া

স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর