ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৯ ১৪২৭

  • || ২৩ জ্বিলকদ ১৪৪১

দৈনিক কিশোরগঞ্জ
২৮

করোনা নিয়ে রাজনীতি না করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আহ্বান

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৯ এপ্রিল ২০২০  

চীনের পক্ষ অবলম্বনের অভিযোগ এনে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) আর্থিক সহায়তা না দেয়ার হুমকি দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। করোনাভাইরাস মহামারি সংকটে বিশ্বের শীর্ষ নেতার এমন আচরণে হতবাক সংস্থটির প্রধান টেড্রস অ্যাধনম গেব্রিয়াসেস।
বুধবার এক সংবাদ সম্মেলনে সংস্থাটির প্রধান প্রাণঘাতী এ ভাইরাসটি নিয়ে রাজনীতি না করে মানুষের জীবন বাঁচানোর পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন। 

সংবাদ সংস্থা ডেইলি মেইলের তথ্যানুযায়ী, চীনের সঙ্গে বিমান চলাচল পুরোপুরি বন্ধ করে দেয়ায় ট্রাম্প প্রশাসনের সমালোচনা করেন টেড্রস। তাতে মার্কিন প্রেসিডেন্ট তার বিরুদ্ধে চীনের পক্ষ নেয়ার অভিযোগ করেন। হুমকি দেন আর্থিক সহায়তা না দেয়ার। কিন্তু সময়টা যে হুমকি দেয়ার নয় সেটি ট্রাম্প ও বিশ্ব নেতাদের মনে করিয়ে দিলেন ডব্লিউএইচওর মহাপরিচালক। 

তিনি বলেন, ‘সব রাজনৈতিক দলের উচিত এখন তাদের মানুষদের বাঁচানোর পদক্ষেপ নেয়া। এই ভাইরাস নিয়ে দয়া করে রাজনীতি করবেন না।’

বিপজ্জনক এই ভাইরাসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও চীনকে এক সঙ্গে লড়াইয়ের আহ্বান জানিয়ে টেড্রস বলেন, ‘দয়া করে জাতীয় পর্যায়ে ঐক্যবদ্ধ থাকুন এবং রাজনীতির জন্য করোনাভাইরাসকে ব্যবহার করবেন না। বৈশ্বিক পর্যায়ে সততার সঙ্গে সংহতি প্রকাশ করুন। যুক্তরাষ্ট্র ও চীনের কাছ থেকে সৎ নেতৃত্ব দেখতে চাই। এই ভাইরাসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও চীনকে এক সঙ্গে লড়াই করা উচিত।

এদিকে বুধবার আবারো মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মুখে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমালোচনা শোনা গেছে।

বুধবার সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, সংস্থাটির উচিত কারা অগ্রাধিকার পাবে সেটি ঠিক করা।

এছাড়া মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমালোচনা করে বলেছেন, সংস্থাগুলোর কাজ করতে হবে। তাদেরকে যে কাজের জন্য রাখা হয়েছে সেগুলো যথারীতি করতে হবে। এ সময় মাইক পম্পেও জানান, যুক্তরাষ্ট্রের প্রশাসন বিশ্ব সংস্থায় অর্থায়নের বিষয়টি পুনরায় ভেবে দেখছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে প্রতিনিয়ত বেড়েই চলছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা। দেশটিতে এখন পর্যন্ত ৪ লাখ ৩৫ হাজারের বেশি মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে প্রায় ১৫ হাজার মানুষের।

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর