ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

মঙ্গলবার   ১০ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৬ ১৪২৬   ১২ রবিউস সানি ১৪৪১

১০

এসএ গেমসে আজ বাংলাদেশ-ভুটান লড়াই

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৯  

পর্দা উঠেছে দক্ষিণ এশিয়ার অলিম্পিকখ্যাত সাউথ এশিয়ান (এসএ) গেমসের। গতকাল নেপালের দশরথ স্টেডিয়ামে উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হয়েছে আসরের। উদ্বোধনী অনুষ্ঠানের দিনেও বেশ কিছু ডিসিপ্লিনে খেলা হয়েছে। চূড়ান্ত হয়েছে ফুটবলের সূচি। ভারত ফুটবল ইভেন্ট থেকে আগেই নাম প্রত্যাহার করে নিয়েছে। নতুন সূচিতে নেই পাকিস্তানও। ৫ দল নিয়ে হবে টুর্নামেন্ট-বাংলাদেশ, ভুটান, শ্রীলংকা, মালদ্বীপ এবং স্বাগতিক নেপাল। আজ মাঠে নামছে ২০১০ ও ১৯৯৯ এসএ গেমসে স্বর্ণজয়ী বাংলাদেশ। প্রতিপক্ষ ভুটান। নেপালের দশরথ স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে। জয় দিয়ে আসর শুরু করতে চায় বাংলাদেশ। গতকাল ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে এমন কথাই জানান লাল-সবুজদের কোচ জেমি ডে এবং অধিনায়ক জামাল ভূঁইয়া।

এক সময় ফুটবলে ভুটানের চেয়ে যোজন যোজন এগিয়ে ছিল বাংলাদেশ। এখন অবশ্য এক কাতারে অবস্থান দুদলের। ফিফা র‌্যাংকিং বাংলাদেশ যেখানে ১৮৭ নম্বরে; ভুটানের অবস্থান ১৮৯। দুই ধাপ এগিয়ে লাল-সবুজরা। র‌্যাংকিংয়ে বাংলাদেশ যেমন এগিয়ে, তেমনি সাম্প্রতিক পারফরম্যান্সেও। সব শেষ দেখায় ভুটানকে ঘরের মাঠে হারিয়েছে লাল-সবুজরা। গেল সেপ্টেম্বরে বঙ্গবন্ধু স্টেডিয়ামে ৪-১ ও ২-০ গোলে ভুটানকে হারায় বাংলাদেশ। তবে ওই ম্যাচ দুটি ছিল দুদলের জাতীয় দলের। এসএ গেমসে খেলবে অনূর্ধ্ব-২৩ (অলিম্পিক দল)। তবে দুদলেই অনূর্ধ্ব-২৩ দলের আড়ালে থাকছে জাতীয় দলই।

জেমি ডের অধীনে সম্প্রতি ভালো খেলছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। বয়সভিত্তিক দলও খারাপ করেনি। বর্তমান যে দলটি নিয়ে নেপালে অবস্থান করছেন জেমি, সেখানেও রয়েছে জাতীয় দলের অধিকাংশ খেলোয়াড়। জাতীয় দলের অধিনায়ক জামাল ভূঁইয়া এসএ গেমসেও অধিনায়ক হিসেবে রয়েছেন। জামাল অবশ্য তিনজন সিনিয়র খেলোয়াড়ের একজন হিসেবে রয়েছেন। তার সঙ্গে আছেন ডিফেন্ডার ইয়াসিন খান ও স্ট্রাইকার নাবিব নেওয়াজ জীবন। বাকিরা সবাই অনূর্ধ্ব-২৩ দলের। তবে সেই দলের সবাই আবার জাতীয় দলের খেলোয়াড়ই। ইব্রাহিম, সুফিল, বিপলু, রাফি, রহমত-এদের নিয়ে স্বর্ণ জয়ের ব্যাপারে দারুণ আশাবাদী কোচ জেমি। তার আগে ভুটানের বিপক্ষে শুরুটা ভালো চান। জয় নিয়ে মাঠ ছাড়তে চান বাংলাদেশের কোচ।

দৈনিক কিশোরগঞ্জ
দৈনিক কিশোরগঞ্জ
এই বিভাগের আরো খবর