ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • শুক্রবার   ১০ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৬ ১৪২৭

  • || ১৯ জ্বিলকদ ১৪৪১

দৈনিক কিশোরগঞ্জ
১৪৪

এক নজরে করোনা ভাইরাস

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১০ মার্চ ২০২০  

প্রাণঘাতী করোনাভাইরাস আতঙ্কে কাঁপছে এশিয়া-ইউরোপ-আমেরিকা সহ পুরো বিশ্ব। এই পরিস্তিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা উচ্চ সতর্কতা জারি করেছে। বিশ্বের প্রতিটি দেশের সরকার ও জনগণকে করোনাভাইরাস মোকাবিলায় সতর্ক হওয়ার আহবান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

চলুন এক নজরে করোনাভাইরাস সম্পর্কে কিছু তথ্য জেনে নেয়া যাক-

প্রচলিত নাম করোনা ভাইরাস (coronavirus)। কেতাবি নাম SARS-CoV-2। ল্যাটিন শব্দ করোনা মানে ‘ক্রাউন’ বা মুকুট। করোনাভাইরাসের বিভিন্ন প্রজাতি রয়েছে। এর মধ্যে মাত্র সাতটি মানুষের দেহে সংক্রমিত হতে পারে।

আবিস্কার: ৬০ এর দশকে মুরগির মধ্যে সংক্রামক ব্রঙ্কাইটিস ভাইরাস হিসেবে সর্বপ্রথম করোনাভাইরাসের প্রাদুর্ভাব টের পাওয়া যায়। পরে সাধারণ সর্দি-কাশিতে আক্রান্ত রোগীদের মধ্যেও এই ভাইরাস ধরা পরে।

ইতিহাস: ৩১ ডিসেম্বর ২০১৯ তারিখে চীনের উহান শহরে করোনাভাইরাসের সংক্রামণ দেখা দেয়। এরইমধ্যে ৮ মার্চ পর্যন্ত সারাবিশ্বে এক লাখ ৭,৩৫১ জন আক্রান্ত এবং ৩,৬৪৬ জন মারা গেছেন। ভাইরাসটি সাপ বা বাদুর কিংবা এমন কোনো প্রাণীর দেহ থেকেই মানুষের দেহে ঢুকেছে। এছাড়া একজন থেকে আরেকজনের দেহে ছড়াতে ছড়াতে আবার নিজের জিনগত গঠনে সব সময় পরিবর্তন আনছে - যাকে বলে মিউটেশন।

সংক্রমণ: আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এলে কিংবা তার হাঁচি বা কাশির মাধ্যমে।

লক্ষণ: জ্বর, অবসাদ, শুষ্ক কাশি, শ্বাস কষ্ট, গলা ব্যাথা, পাশাপাশি নিউমোনিয়া, ব্রংকাইটিস ও কিডনিতে সমস্যাসহ নানা ধরনের জটিলতা। কিছু রোগীর ক্ষেত্রে উপরোক্ত সব উপসর্গ দেখা গেলেও জ্বর থাকে না।


চিকিৎসা: নাই।


যা করণীয়: 


১. যেকোনো সর্দি–কাশি, জ্বর বা অসুস্থ ব্যক্তির কাছ থেকে অন্তত ফুট তিনেক দূরে থাকুন।


২. সাবান দিয়ে ধুয়ে হাত পরিস্কার রাখুন।


৩. অপরিষ্কার হাত দিয়ে কখনো নাক, মুখ ও চোখ স্পর্শ করবেন না।


৪. ভ্রমণ আর জমায়েত পরিহার করুন।


৫. হ্যান্ডশেক পরিহার করুন।


৬. গুজবে কান দেবেন না। 

সন্দেহ হলে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর হটলাইন নম্বর- ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৩৭০০০০১১ এবং ০১৯৩৭১১০০১১-তে ফোন করুন।

স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর