ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৬ ১৪২৭

  • || ২১ জ্বিলহজ্জ ১৪৪১

দৈনিক কিশোরগঞ্জ
৯৭

আরও একটি রেকর্ড

এক টেস্টে তাইজুলের ঝুলিতেই ১১

রাসেল

প্রকাশিত: ৬ নভেম্বর ২০১৮  

প্রথম ইনিংসে ৬ উইকেট নিয়েছিলেন। কাজ তবু বাকি ছিল অনেক। ব্যাটিং ব্যর্থতার পর আবারও বোলারদের দিকে তাকিয়ে ছিল বাংলাদেশ। এবারও হতাশ করেননি তাইজুল ইসলাম। দ্বিতীয় ইনিংসে নিলেন ৫ উইকেট। বাংলাদেশের হয়ে তৃতীয় সেরা ম্যাচ ফিগারের রেকর্ডটি এখন তার ঝুলিতেই।
২০১৪ সালের সেপ্টেম্বরে ওয়েস্ট ইন্ডিজ সফরে সেন্ট ভিনসেন্ট টেস্টে তাইজুলের অভিষেক। সেই টেস্টে নিয়েছিলেন ৫ উইকেট। এরপর থেকে দেশের বাইরে ততটা উজ্জ্বল না হলেও দেশের মাটিতে তিনি অপরিহার্য। এই ম্যাচ নিয়ে ২০ টেস্টে তার উইকেট এখন ৮০টি। এই ম্যাচের ১১ উইকেটের পথে টেস্ট ক্যারিয়ারে প্রথমবার পেলেন ম্যাচে ১০ উইকেটের স্বাদ। এই জিম্বাবুয়ের বিপক্ষেই ২০১৪ সালে ৩৯ রানে ৮ উইকেট নিয়েছিলেন তাইজুল। তবে সেবার প্রথম ইনিংসে উইকেট নিয়েছিলেন কেবল একটি। এবার প্রথম ইনিংসে ১০৮ রানে নিয়েছিলেন ৬ উইকেট, দ্বিতীয় ইনিংসে ৬২ রানে নিয়েছেন ৫ উইকেট। ম্যাচে ১৭০ রানে ১১ উইকেট, বাংলাদেশের হয়ে তৃতীয় সেরা বোলিং।
তার চেয়ে ভালো বোলিং ফিগার দুই স্পিনারের। ২০০৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে বঙ্গবন্ধু স্টেডিয়ামে ২০০ রানে ১২ উইকেট নিয়েছিলেন বাঁহাতি স্পিনার এনামুল হক জুনিয়ার। ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে মিরপুরে মিরাজ ১২ উইকেট নিয়েছিলেন ১৫৯ রানে। বাংলাদেশের হয়ে এক টেস্টে ১০ উইকেটের স্বাদ পেয়েছেন আর কেবল একজনই। তবে একমাত্র ক্রিকেটার হিসেবে তিনি সেই কীর্তি গড়েছেন দুইবার। ২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ১২৪ রানে ১০ উইকেট নিয়েছিলেন সাকিব আল হাসান। পাশাপাশি সেই ম্যাচে করেছিলেন সেঞ্চুরি। এরপর গত বছর অস্ট্রেলিয়াকে হারানো টেস্টে সাকিব ১০ উইকেট নিয়েছিলেন ১৫৩ রানে।
তৃতীয় সেরা বোলিং ফিগারের ম্যাচ দিয়ে তাইজুল হয়ে গেছেন টেস্টে বাংলাদেশের তৃতীয় সফলতম বোলার। পেরিয়ে গেছেন ৭৮ উইকেট নেওয়া মাশরাফি বিন মুর্তজাকে। তাইজুলের ওপরে আছেন ১০০ উইকেট নিয়ে ক্যারিয়ার শেষ করা মোহাম্মদ রফিক। আর সবার ওপরে বাংলাদেশের প্রথম বোলার হিসেবে দুইশ উইকেট নেওয়ার খুব কাছে থাকা সাকিব। ৫৩ টেস্টে বিশ্বসেরা এই অলরাউন্ডারের উইকেট ১৯৬টি।

খেলা বিভাগের পাঠকপ্রিয় খবর