ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • শনিবার   ১১ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৬ ১৪২৭

  • || ২০ জ্বিলকদ ১৪৪১

দৈনিক কিশোরগঞ্জ
৯৯

উবার নিষিদ্ধ লন্ডনে, বাতিল হলো লাইসেন্স

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০১৯  

অ্যাপভিত্তিক পরিবহনসেবা প্রদানকারী প্রতিষ্ঠান উবার। যাদের লাইসেন্স বাতিল করে কার্যক্রম পরিচালনা নিষিদ্ধ করেছে লন্ডন কর্তৃপক্ষ। নিরাপত্তা সুরক্ষার নীতি লঙ্ঘনের দায়ে এ পদক্ষেপ নেয়ার কথা নিশ্চিত করেছে ট্রান্সপোর্ট ফর লন্ডন (টিএফএল)।

টিএফএল কর্তৃপক্ষ বলছে, কোম্পানিটিকে (উবার) রাজধানীতে কার্যক্রম পরিচালনার জন্য তাদের নতুন লাইসেন্স দেয়া হচ্ছে না। কারণ আমরা এমন কিছু বিষয় চিহ্নিত করেছি যাতে তারা পরিবহনসেবা সুরক্ষার এমন কিছু নীতির লঙ্ঘন করেছে, যার মাধ্যমে যাত্রী ও তাদের নিরাপত্তা হুমকির মুখে পড়েছে।

কর্তৃপক্ষ আরও জানায়, তাদের এসব কর্মকাণ্ডের মাধ্যমে আমাদের মধ্যে এমন উদ্বেগ তৈরি করেছে যে, ভবিষ্যতে যে তারা এসব আবারও করবে না তার কোনো নিশ্চয়তা নেই। এর মাধ্যমে আমরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছি যে, কোম্পানিটি বর্তমান সময়ে কার্যক্রম পরিচালনা জন্য উপযুক্ত নয়।
বিবিসি জানিয়েছে, লন্ডনে কার্যক্রম পরিচালনার ব্যাপারে উবারের লাইসেন্স বাতিলের সিদ্ধান্তটি প্রথম নেয়া হয়েছিল ২০১৭ সালে। কিন্তু পরে কোম্পানিটি তাদের সেবার মান বাড়াবে এ অনুরোধ করার পর তাদের পুনরায় ১৫ মাস কার্যক্রম পরিচালনার মেয়াদ বাড়িয়ে দেয়া হয়। কিন্তু তারা নিজেদের উপযুক্ত প্রমাণে ব্যর্থ হয়েছে।

লন্ডনের মেয়র সাদিক খান এক বিবৃতিতে বলেন, আমি জানি অনেকেই আছেন যারা উবার ব্যবহার করেন। তাদের হয়তো এ সিদ্ধান্তে দ্বি-মত থাকতে পারে। কিন্তু আমাদের কাছে তাদের (যাত্রীদের) নিরাপত্তাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। এসব নিয়ম যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখেই করা।
 
উবার কর্তৃপক্ষ লন্ডনের এ পদক্ষেপকে অপ্রত্যাশিত ও ভুল বলে অভিহিত করে বলেছে, আমরা যাত্রী সুরক্ষার সব নিয়ম মেনে চলার পরও এমন পদক্ষেপ নেয়া হলো। টিএফএল’র এমন সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার ঘোষণা দিয়েছে মার্কিন অ্যাপভিত্তিক পরিবহনসেবা প্রদানকারী প্রতিষ্ঠান উবার।

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর