ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিব ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • শুক্রবার   ১০ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৬ ১৪২৭

  • || ১৯ জ্বিলকদ ১৪৪১

দৈনিক কিশোরগঞ্জ
৩৬

ইরানের সঙ্গে বাণিজ্যবিনিময় কলাকৌশলে যোগ দিল ৬ ইউরোপীয় দেশ

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৯  

ছয়টি নতুন ইউরোপীয় দেশের সঙ্গে ইরানের বাণিজ্যবিনিময় সহায়তার কলাকৌশলে (ইনসটেক্স) যোগ দেয়ার ঘটনাকে শনিবার স্বাগত জানিয়েছে প্যারিস, লন্ডন ও বার্লিন।

মার্কিন নিষেধাজ্ঞা এড়াতে ডলার ব্যবহার না করে ইরানের সঙ্গে বাণিজ্য সম্পর্ক প্রতিষ্ঠার পরিকল্পনা থেকে ইনসটেক্স গঠন করা হয়েছে।

ফরাসি বার্তা সংস্থা এএফপির খবরে এমন তথ্য জানা গেছে।

এক বিবৃতিতে বলা হয়েছে, ইনসটেক্সে যোগ দিতে বেলজিয়াম, ডেনমার্ক, ফিনল্যান্ড, নেদারল্যান্ডস, নরওয়ে ও সুইডেনের সরকার যে সিদ্ধান্ত নিয়েছে, তাকে বাণিজ্যবিনিময়ের কলাকৌশলের প্রতিষ্ঠাতা অংশীদার হিসেবে ফ্রান্স, জার্মানি ও যুক্তরাজ্য স্বাগত জানাচ্ছে।

ইরানকে তেল বিক্রিসহ অন্যান্য পণ্য রফতানি ও বিনিময়ের সুযোগ দিতে ‘নিকাশ-ঘর’ হিসেবে কাজ করছে প্যারিসভিত্তিক ইনসটেক্স। তবে এ ব্যবস্থার অধীন এখন পর্যন্ত কোনো বিনিময় ঘটেনি বলে খবরে জানা গেছে।

ইরানের বিরুদ্ধে ছয় বিশ্বশক্তির পরমাণু চুক্তি থেকে গত বছর একতরফাভাবে সরে যাওয়ার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর পর দেশটির অর্থনীতিকে গলাচিপে ধরতে একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে যাচ্ছে রিপাবলিকান এই প্রেসিডেন্টের প্রশাসন।

এই ছয় দেশের অন্তর্ভুক্তিতে ইনসটেক্স আরও শক্তিশালী হবে এবং ইরান ও ইউরোপের মধ্যে বৈধ বাণিজ্যবিনিময় চেষ্টা আরও জোরদার হবে বলে জানিয়েছে ফ্রান্স, জার্মানি ও ব্রিটেন।

বিবৃতি জানায়, ২০১৫ সালের যৌথ সমন্বিত কর্মপরিকল্পনা (জেসিপিওএ) নামের চুক্তি অব্যাহত রাখতে আমাদের প্রতিশ্রুতির পরিষ্কার ছাপ এতে রয়েছে।

কাজেই কোনো বিলম্ব ছাড়া চুক্তি অনুসারে নিজের প্রতিশ্রুতিতে ইরানকে ফিরে আসতে হবে বলেও তারা জোর দিয়েছে। এই তিন দেশ জানায়, অবকাঠামোর অধীন কূটনৈতিক সমাধান চেষ্টা আমরা অব্যাহত রাখব।

চার বছর আগের ওই চুক্তি অনুসারে পশ্চিমা নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়ার বিনিময়ে বেসামরিকভাবে ব্যবহারের জন্য পরমাণু কর্মসূচিতে বিধিনিষেধ মেনে চলতে হবে ইরানকে।

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর